হুতির পর ইসরায়েলের জাহাজে এবার ইরানের হামলা

ভারত সাগরে ইসরায়েলের মালিকানাধীন পণ্যবাহী একটি জাহাজে গত শুক্রবার ড্রোন হামলা হয়েছে।

ইরানের বিপ্লবী গার্ড হামলাটি চালিয়েছে বলে সন্দেহ যুক্তরাষ্ট্রের।শনিবার মার্কিন প্রতিরক্ষা দপ্তরের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। খবর আল-জাজিরা ও রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের ওই কর্মকর্তা বলেন, শুক্রবার ইসরায়েলের একটি বেসামরিক জাহাজে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি) শাহেদ-১৩৬ ড্রোন ব্যবহার করে হামলা চালায়। এতে ওই জাহাজের সামান্য ক্ষতি হয়েছে। তবে কেউ হতাহত হননি।

সমুদ্রপথে নিরাপত্তা সরবরাহকারী প্রতিষ্ঠান ‘অ্যামব্রে’ জানিয়েছে, মাল্টার পতাকাবাহী এবং ফ্রান্সের পরিচালিত ওই জাহাজের মালিক ইসরায়েল-সংশ্লিষ্ট একটি প্রতিষ্ঠান। এ কারণেই জাহাজটিতে হামলা হয়েছে বলে মনে করা হচ্ছে। জাহাজটি কিছুদিন আগে সংযুক্ত আরব আমিরাত ছেড়ে এসেছিল।

এদিকে জাহাজটিতে ড্রোন হামলার প্রায় এক সপ্তাহ আগে ইসরায়েলি এক নাগরিকের অংশীদারত্বে থাকা আরেকটি পণ্যবাহী জাহাজ আটক করেন হুতি বিদ্রোহীরা।

ইরান-সমর্থিত এ বিদ্রোহী গোষ্ঠীটি শুক্রবারই লোহিত সাগরে ইয়েমেনের হোদেইদা বন্দরের দক্ষিণ-পশ্চিমে একটি জ্বালানিবাহী ট্যাংকারকে সতর্ক করেছিল। সতর্কবার্তায় বলা হয়েছিল, ট্যাংকারটি যাত্রাপথ পরিবর্তন না করলে সেটিতে হামলা চালানো হবে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। সেদিন থেকেই ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় প্রায় ১৫ হাজার মানুষ নিহত হয়েছেন। ওই সংঘাত শুরুর পর থেকেই ইসরায়েলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছেন হুতি বিদ্রোহীরা।