১৩ বছর পলাতক থাকার পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

দীর্ঘ ১৩ বছর বিভিন্ন ছদ্মবেশে পলাতক থাকার পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মাদক সম্রাট মোঃ শামীম (৩৭) কে রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৪।

র‌্যাব-৪ বিভিন্ন নৃশংস অপরাধের সাথে জড়িতদের আইনের আওতায় নিয়ে আসার মাধ্যমে নাগরিকদের জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিতের লক্ষ্যে জোড়ালো তৎপরতা অব্যাহত রেখেছে। এরই ধারাবাহিকতায় র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল ১৩ জানুয়ারি ২০২৪ তারিখ বিকেলে ঢাকা মহানগরীর খিলক্ষেত এলাকায় অভিযান পরিচালনা করে মাদক মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত দীর্ঘ ১৩ বছর যাবৎ পলাতক মোঃ শামীম (৩৭) কে (জেলা: বরিশাল) গ্রেপ্তার করতে সক্ষম হয়।

গ্রেপ্তারকৃত আসামীকে জিজ্ঞাসাবাদ ও ঘটনার বিবরণে জানা যায়, আসামী একজন চিহ্নিত মাদক ব্যবসায়ী ও মাদক সম্রাট।

আসামী দীর্ঘদিন যাবৎ কক্সবাজার ও টেকনাফসহ সীমান্তবর্তী জেলা হতে অবৈধ মাদকদ্রব্য গাঁজা, হেরোইন, ইয়াবা ট্যাবলেট এবং ফেন্সিডিলসহ বিভিন্ন ধরনের মাদক দ্রব্য ক্রয় করে ঢাকা মহানগরীসহ আন্তঃজেলায় বিক্রয় করত। সেই সুবাদে, ২০১০ সালের ৩ মার্চ ঢাকা মহানগরীর যাত্রাবাড়ী থানার গোলাপবাগ এলাকা হতে ৫০ গ্রাম হেরোইনসহ র‌্যাব কর্তৃক গ্রেপ্তার হয়, যার প্রেক্ষিতে একটি মাদক মামলা রুজু হয়, যার মামলা নং-১৫(৩)২০১০, তারিখঃ ০৪/০৩/২০১০, ধারা-১৯৯০ সালে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনের ১৯(১) এর ১(খ)।
জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃত আসামী আরও জানায় যে, মামলা বিচারাধীন থাকা অবস্থায় জামিনে মুক্তি পাওয়ার পর থেকে গ্রেপ্তার এড়াতে উক্ত আসামী দীর্ঘ ১৩ বছর পলাতক ছিলো। ০৬ মাস কারাবাসের পর জামিনে মুক্তি পেয়ে মো: শামীম বিভিন্ন ছদ্মবেশ ধারণ করে আত্মগোপনে থেকে দেশের বিভিন্নস্থানে অস্থায়ীভাবে বসবাস করছিল। কখনো রিকশাওয়ালা, কখনো রাজমিস্ত্রী বা হকার ইত্যাদি ছদ্মবেশ ধারণ করে মো: শামীম পূর্বের ন্যায় মূলত নির্বিঘ্নে আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে মাদক ব্যবসা চালাচ্ছিল।

ইতোমধ্যে, মামলার তদন্ত শেষে তদন্তকারী কর্মকর্তা এজাহারনামীয় আসামী শামীমকে অভিযুক্ত করে বিজ্ঞ আদালতে চার্জশীট দাখিল করলে তার প্রেক্ষিতে পর্যাপ্ত স্বাক্ষ্য প্রমানের ভিত্তিতে বিজ্ঞ আদালত শামীম’কে যাবজ্জীবন সাজা প্রদান করেন এবং সাজাপ্রাপ্ত আসামী পলাতক থাকায় বিজ্ঞ আদালত আসামীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

এরই ধারাবাহিকতায় র‌্যাব-০৪ এর একটি আভিযানিক দল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গত ১৩ জানুয়ারি বিকেলে ঢাকা মহানগরীর খিলক্ষেত থানাধীন পূর্বাচল এলাকা হতে আসামী মোঃ শামীম (৩৭)’কে গ্রেপ্তার করতে সক্ষম হয়।

গ্রেপ্তারকৃত আসামীকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন বলে জানায় র‍্যাব।