৩০ হাজার ছাড়িয়েছে গাজায় নিহতের সংখ্যা

গাজা উপত্যকায় ইসরায়েলের অবিরাম হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। এছাড়া ৭০ হাজারের বেশি আহত হয়েছে। ২৯ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার অবরুদ্ধ এই ছিটমহলের স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বলেছেন, ২৮ ফেব্রুয়ারি, বুধবার থেকে যুদ্ধ বিধ্বস্ত এই ছিটমহলে ইসরায়েলি হামলায় অন্তত ৭৯ জন নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগই শিশু, নারী এবং বয়স্ক মানুষ।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের আক্রমণের ফলে ১ হাজার ২০০ ইসরায়েলি নাগরিক নিহত হয়। একইদিন গাজা উপত্যকায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। ৪ মাসের বেশি সময় ধরে চলা এই যুদ্ধে হাজার হাজার ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী।

গাজায় ইসরায়েলের লাগাতার বোমা বর্ষণের ফলে শতকরা ৬০ ভাগ বাড়িঘর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এছাড়া গাজাবাসীর শতকরা ৮৫ ভাগ বাস্তুচ্যুত হয়ে স্কুল এবং হাসপাতালগুলোতে আশ্রয় নিয়েছে। অবরুদ্ধ এই অঞ্চলে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র ঘাটতির সৃষ্টি হয়েছে।

গত ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা গাজায় গণহত্যার অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদলতে (আইসিজে) মামলা করেছে। চলতি বছরের জানুয়ারিতে আইসিজে গণহত্যা প্রতিরোধে পদক্ষেপ নেওয়ার জন্য ইসরায়েলকে আদেশ করেছে। এছাড়া অবরুদ্ধ এই অঞ্চলে মানবিক সহায়তা প্রবেশের নিশ্চয়তা দেওয়ার জন্যও নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু নেতানিয়াহুর সরকার এর কোনোটাই পালন করেনি। ফলে গাজায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

সূত্র: আনাদোলু এজেন্সি