৬০০ বছরের পুরোনো দরগাহ হিন্দুদের হাতে! মুসলিমদের আবেদন খারিজ

ভারতের উত্তর প্রদেশের বাগপত জেলার বারনাওয়া গ্রামে অবস্থিত ৬০০ বছরের পুরোনো সুফি সাধক বদরুদ্দিন শাহের দরগাহ হিন্দুদের হস্তান্তর করার নির্দেশ দিয়েছে আদালত। সোমবার (৫ ফেব্রুয়ারি) সিভিল জজ শিবম দ্বিবেদী নেতৃত্বাধীন আদালত এ আদেশ দেন।

গত শতকের ৭০-এর দশকে হিন্দুদের একটি দল দরগাহটি মহাভারতে উল্লিখিত লাক্ষাগৃহর অবস্থান হিসাবে দাবি করে বসে। এর প্রতিবাদে দরগার তত্ত্বাবধায়ক মুকিম খান ১৯৭০ সালে হিন্দুদের বিরুদ্ধে দখলের অভিযোগ এনে একটি পিটিশন দাখিল করেন।

পিটিশনে মুকিম খান স্থানটির ঐতিহাসিক তাৎপর্যকে তুলে ধরেন। কিন্তু আদালত হিন্দু জাতীয়তাবাদীদের পুনরুজ্জীবিত ‘লাক্ষাগৃহ’ দাবির বিষয়টিকেই প্রাধান্য দেন। বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে আদালতে শুনানির পর গত সোমবার মুসলমানদের আবেদন খারিজ করে দেওয়া হয়।

হিন্দু পক্ষের আইনজীবী রণবীর সিং তোমর বলেছেন, আমরা আদালতে লাক্ষাগৃহের প্রমাণ পেশ করেছি। ফলে মুসলিম আবেদন খারিজ হয়ে গেছে। আর এমনিতেও মুসলমানরা এখন সেখানে খুব কমই যায়। হিন্দু পক্ষের আবেদনকারী গান্ধী ধাম সমিতির ব্যবস্থাপক রাজপাল ত্যাগী জানান, ওই স্থানে যজ্ঞ করে তারা আদালতের রায় উদযাপন করবেন।

এদিকে রায়ের পরপরই সম্ভাব্য সাম্প্রদায়িক গোলযোগের পরিপ্রেক্ষিতে দরগাহ এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

পুলিশ জানায়, গত কয়েক বছরে এ জেলায় সাম্প্রদায়িক সহিংসতার কোনো ঘটনা ঘটেনি। তারপরও সহিংসতা এড়াতে অতিরিক্ত ফোর্সসহ সার্কেল ইন্সপেক্টর মোতায়েন করা হয়েছে।