৯০ দিনের মধ্যে নির্বাচন না হলে রাজপথে নামবে   ইমরান খান

পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান গতকাল হুঁশিয়ারি দিয়েছেন যে, ৯০ দিনের মধ্যে নির্বাচন না হলে তার সমর্থকরা রাজপথে নামবে। সাবেক প্রধানমন্ত্রী গত বছর ক্ষমতা থেকে অপসারণের পর দেশব্যাপী বিক্ষোভের নেতৃত্ব দিয়েছেন এবং তার বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করা হয়েছে। পুলিশ গত মাসে তাকে গ্রেফতারের ব্যর্থ চেষ্টা করে, যার ফলে তার দলের কর্মীদের সাথে তীব্র সংঘর্ষ হয়।
কয়েক দশকের উচ্চ মুদ্রাস্ফীতি এবং পঙ্গু অর্থনৈতিক মন্দার মধ্যে পিটিআই চেয়ারম্যান পাকিস্তানিদের মধ্যে জনপ্রিয় সমর্থন তৈরি করেছেন। বিক্ষোভের আহ্বানে তার পেছনে হাজার হাজার লোক সমাবেশ করেছে।
লাহোরে তার জামান পার্কের বাসভবনে সাংবাদিক এবং সামাজিক মিডিয়া প্রভাবশালীদের সাথে এক বৈঠকে সাবেক প্রধানমন্ত্রী বলেন, যদি নির্ধারিত সময়সীমার মধ্যে নির্বাচন না হয় তবে দেশটিতে সংবিধানশূন্যতা দেখা দেবে।
ইমরান বলেছেন, সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) কামার জাভেদ বাজওয়া ভারতের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করতে চেয়েছিলেন, যে কারণে বিষয়টি আরো খারাপের দিকে মোড় নেয়। পিটিআই প্রধান মত দিয়েছেন যে, জেনারেল বাজওয়ার কর্মের বিরুদ্ধে জবাবদিহিতা সেনাবাহিনীর মধ্যে থেকে আসা উচিত। তিনি জোর দিয়ে বলেন, প্রেসিডেন্ট আরিফ আলভি সামরিক সংস্থা এবং পিটিআইয়ের মধ্যে যোগাযোগ স্থাপনে কোনো ভূমিকা পালন করছেন না।
নভেম্বরে প্রচারণাকালে গুলিবিদ্ধ ও আহত ইমরান খান বলেছেন, পিটিআই সিনিয়র নেতা শাহ মাহমুদ কোরেশি এবং পারভেজ এলাহিকে অন্যান্য দল এবং রাজনীতিবিদদের সাথে যোগাযোগ স্থাপনের দায়িত্ব দেয়া হয়েছে। তিনি যোগ করেছেন যে, কোনো দলের সদস্যের সাথে অন্য রাজনৈতিক ব্যক্তিত্বের সাথে দেখা করার ক্ষেত্রে কোনো বিধিনিষেধ নেই।
সুপ্রিম কোর্টের সাথে সম্পর্কিত বিষয়গুলোর বিষয়ে এক প্রশ্নের জবাবে পিটিআই প্রধান পাঞ্জাব এবং খাইবার-পাখতুনখোয়া বিধানসভার নির্বাচনের বিলম্বের জন্য স্বতঃপ্রণোদিত নোটিশ নেওয়ার জন্য ক্ষমতাসীন পিডিএমকে সুপ্রিম কোর্টকে টার্গেট করার সমালোচনা করেছেন। তিনি বলেছেন, তারা অনুরূপ প্রক্রিয়ার সাথে একমত। অতীতে প্রাদেশিক সমাবেশগুলো পুনরুদ্ধার করার জন্য আদালত যখন তাদের উপকার করেছিল।
পিটিআই চেয়ারম্যান পাঞ্জাবের অন্তর্বর্তীকালীন মুখ্যমন্ত্রী এবং পুলিশের ইন্সপেক্টর জেনারেলকে তার অনুপস্থিতিতে তার বাড়িতে হামলার জন্য অভিযুক্ত করেছেন এবং বলেছেন, তিনি ‘অপরাধীদের’ বিরুদ্ধে আদালতে বিষয়টি তুলতে চলেছেন।