এরদোগানকে সমর্থন দিলেন এরবাকান পুত্র ফাতিহ

তুরস্কের আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে সমর্থন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ও ইসলামী বিপ্লবের অন্যতম প্রাণপুরুষ ড.নাজমুদ্দীন এরবাকানের পুত্র ফাতিহ এরবাকান।

গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান তিনি।

ফাতিহ এরবাকান বলেন, মতানৈক্য কাটিয়ে ‘একে পার্টির’ সাথে সমঝোতায় এসেছে তার দল। আগামী নির্বাচনে একে পার্টি নেতৃত্বাধীন জোটকে সমর্থন দেবে নিউ ওয়ালফেয়ার পার্টি (ওয়াইআরপি)।

এছাড়াও প্রার্থীতা প্রত্যাহার করে এরদোগানকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছেন বলেও জানান তিনি।

ফ্রি-কজ পার্টিও (হুদা-পার) ঘোষণা দিয়েছে যে, সংসদ নির্বাচনে একে পার্টি মনোনীত তালিকা অনুসারে তাদের প্রার্থীদের মনোনয়ন দেওয়া হবে।

ফ্রি-কজ পার্টির এই ঘোষণা এদিকে ইঙ্গিত করে যে, দলটি অনানুষ্ঠানিক ভাবে প্রেসিডেন্ট এরদোগানের নেতৃত্বাধীন জোটের প্রার্থীদের সমর্থন দেবে।

জানা যায়, সমঝোতা শেষে জোটের অন্যান্য সদস্যদের পক্ষ হয়ে ‘ওয়াইআরপি’ এর নেতারা সুপ্রিম ইলেকশন বোর্ড ওয়াইএসকেতে গিয়ে নিজেদের পারস্পরিক সহযোগিতা বা কো-অপারেশন প্রটোকল জমা দেন।

উল্লেখ্য, ফাতিহ এরবাকান হলেন খেলাফত পরবর্তী তুরস্কে ইসলামী বিপ্লবের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ও সাবেক প্রধানমন্ত্রী নাজমুদ্দীন এরবাকানের পুত্র।

এরবাকানের দল ওয়ালফেয়ার পার্টি বা রেফাহ পার্টিসি (আরপি) ৯০ এর দশকের নির্বাচনে অভাবনীয় ফলাফল অর্জন করে তুরস্কের ক্ষমতায় আসে।

খেলাফত পরবর্তী সেক্যুলার আতাতুর্কের আধুনিক তুরস্কে ইসলাম ধর্মের উপর সর্বাত্মক নিষেধাজ্ঞা সত্ত্বেও নির্বাচনে জয়লাভ করেছিলো দেশটিতে ইসলাম ফিরিয়ে আনার লক্ষ্যে গঠিত এরবাকানের রাজনৈতিক দলটি।

অভাবনীয় সাফল্য পেলেও তা বেশিদিন ধরে রাখা সম্ভব হয়নি ইসলামী বিপ্লবী এরবাকানের পক্ষে। ১৯৯৭ সনের ৩০ জুন সামরিক অভ্যুত্থান ঘটিয়ে তাকে পদচ্যুত করা হয়।

পরবর্তীতে বিভিন্ন নতুন নতুন আইনের খড়গ ও রাজনৈতিক নিষেধাজ্ঞার ফলে তার দল ওয়ালফেয়ার বা রেফাহ পার্টিসিকেও বিলুপ্ত হতে হয়।

সূত্র: ডেইলি সাবাহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *