গুপ্তচর পাঠানোর চেষ্টা, রুশ কূটনীতিকদের দেশ ছাড়তে বলল নেদারল্যান্ডস

ওয়াপকে হোয়েকস্ট্রা

কূটনৈতিক আবরণে নেদারল্যান্ডসে গুপ্তচর পাচারের চেষ্টার দায়ে এবার রুশ কূটনীতিকদের দেশত্যাগের নির্দেশ দিয়েছে নেদারল্যান্ডস। খবর আল জাজিরা, এপি নিউজ, টরেন্টো সিটি নিউজ ও ওয়াশিংটন পোস্টের।

ইউরোপের দেশ নেদারল্যান্ডস বৈশ্বিক রাসায়নিক অস্ত্র পর্যবেক্ষণ সংস্থা ও আন্তর্জাতিক অপরাধ আদালতসহ বেশ কিছু প্রতিষ্ঠানের আবাসস্থল।

ডাচ সরকারের বরাত দিয়ে বিশ্ব গণমাধ্যম জানিয়েছে, কূটনৈতিক আবরণে নেদারল্যান্ডসে গুপ্তচর পাচারের চেষ্টা করার অভিযোগে বেশ কিছু রুশ কূটনীতিককে নেদারল্যান্ডস ত্যাগ করতে হবে।

রুশ কূটনীতিকদের দেশত্যাগের এই ঘোষণা নেদারল্যান্ডসের কাছ থেকে আসে গত শনিবার। প্রায় ১ বছর ধরে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর রাশিয়ার সাথে নেদারল্যান্ডসের কূটনৈতিক বিরোধ তৈরি হয়।

নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী ওয়াপকে হোয়েকস্ট্রা জানান, নেদারল্যান্ডসের অনেক চেষ্টা সত্ত্বেও রাশিয়া কূটনৈতিক আবরণে নেদারল্যান্ডসে গোয়েন্দাগিরি চালিয়ে যাওয়ার চেষ্টা করছে। এমনটি করতে দেয়া হবেও না বলেও সতর্ক করেন তিনি।

নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দূতাবাসগুলো খোলা রাখা গুরুত্বপূর্ণ হলেও রাশিয়ার সাথে নেদারল্যান্ডসের বর্তমান সম্পর্ক আগের যেকোনও সময়ের চেয়ে বেশি কঠিন পর্যায়ে রয়েছে।

তবে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালযের বরাত দিয়ে রুশ বার্তাসংস্থা আরআইএ জানিয়েছে, মস্কো এই পদক্ষেপের প্রতিক্রিয়া জানাবে।

অন্যদিকে, ডাচ সরকার অভিযোগ করছে সেন্ট পিটার্সবার্গে নেদারল্যান্ডসের কনস্যুলেট এবং মস্কোতে দূতাবাসের জন্য ডাচ কূটনীতিকদের ভিসা দিতে অস্বীকার করছে রাশিয়া।